শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

উপবৃত্তির টাকা মিলবে মে-জুনে, ব্যক্তিগত এসএমএস ‘ভুয়া’

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ | প্রিন্ট

উপবৃত্তির টাকা মিলবে মে-জুনে, ব্যক্তিগত এসএমএস ‘ভুয়া’

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক উপবৃত্তির টাকা পেতে পারেন চলতি মাসের শেষ থেকে জুনের মধ্যে। তবে ঠিক কোন দিন পাওয়া যাবে তা এখনই বলা যাচ্ছে না। গণমাধ্যমে এমনটাই জানিয়েছেন প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের সহকারী পরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন সোহাগ।

জানা গেছে, মাধ্যমিকে (ষষ্ঠ থেকে দশম শ্রেণি) ২০২৩-২৪ অর্থবছরে প্রায় ৪৪ লাখ ৬১ হাজার শিক্ষার্থীকে উপবৃত্তির টাকা দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে বাস্তবে এই সংখ্যা ৫০ লাখ ছাড়িয়ে যেতে পারে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের এক কর্মকর্তা জানান, গত ২০২২-২৩ অর্থবছরে ৪০ লাখ মাধ্যমিকের শিক্ষার্থীকে উপবৃত্তির টাকা দেয়ার লক্ষ্যমাত্রা থাকলেও প্রকৃতপক্ষে দেয়া হয়েছিল ৫০ লাখ ৫৩ হাজার ৬৬১ শিক্ষার্থীকে। এসব শিক্ষার্থীকে মোট ১ হাজার ৪৭৫ কোটি ৫২ লাখ ৭৩ হাজার ৭৬০ টাকা দেওয়া হয়।

উচ্চমাধ্যমিকে (একাদশ ও দ্বাদশ শ্রেণি) ২০২৩-২৪ অর্থবছরে ৭ লাখ ৫৯ হাজার শিক্ষার্থীকে উপবৃত্তি দেয়ার লক্ষ্যমাত্রা রয়েছে। গত ২০২২-২৩ অর্থবছরে ৭ লাখ ৬২ হাজার ৫৯৩ শিক্ষার্থীর মধ্যে ৫০৩ কোটি ৬০ লাখ ৫৫ হাজার ৩১০ টাকার উপবৃত্তি বিতরণ করা হয়।

স্নাতক ও সমমান শ্রেণিতে ২০২৩-২৪ অর্থবছরে ১ লাখ ৬৫ হাজার শিক্ষার্থীকে উপবৃত্তি দেওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে। গত ২০২২-২৩ অর্থবছরের লক্ষ্যমাত্রা ১ লাখ ৩৫ হাজার থাকলেও উপবৃত্তি দেওয়া হয় ১ লাখ ৪৫ হাজার ৯৮৯ শিক্ষার্থীকে। তাদের ৭৯ কোটি ৪৭ লাখ ৬১ হাজার ৬৫০ টাকার উপবৃত্তি বিতরণ করা হয়।

এদিকে উপবৃত্তি নিয়ে এক শ্রেণির প্রতারকচক্র এরই মধ্যে শিক্ষার্থী ও অভিভাবকদের মোবাইলফোনে খুদে বার্তা পাঠিয়ে বিভিন্ন ব্যক্তিগত মোবাইল নম্বরে যোগাযোগ করার জন্য বলছে। এমন অভিযোগে কয়েকজনকে গ্রেফতারও করেছে আইনশৃংলারক্ষাকারী বাহিনী।

এ বিষয়ে মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন, এ ধরনের কোনো এসএমএস আমাদের পক্ষ থেকে দেওয়া হয় না। এসব এসএমএস ভুয়া ছাড়া আর কিছু নয়। শিক্ষার্থীর অ্যাকাউন্টে উপবৃত্তির টাকা ঢুকলে আমাদের পক্ষ থেকে একটা স্বয়ংক্রিয় এসএমএস যায়, যেটা অনেকটা ব্যাংক অ্যাকাউন্টে টাকা ঢুকলে যেমন এসএমএস যায়, সেটার মতো। এখানে উপবৃত্তির টাকা তোলার জন্য কারো ব্যক্তিগত মুঠোফোন নম্বরে যোগাযোগ করতে বলার কোনো সুযোগ নেই।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৪৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]